শিক্ষা ঐক্য প্রগতি


শিক্ষাই জাতির মেরুদন্ড

Email : rahmanmunju@gmail.com

header ads
                                                                ‘প্রিয় বাংলাদেশ’                                                                   

ভালবাসা বড় মধুময়

I love you
পৃথিবীতে সুখ বলে যদি কিছু থাকে তার নাম ভালবাসা, তার নাম প্রেম। জলে পুড়ে মরার মাঝে যদি কোনও সুখ থাকে
তার নাম ভালবাসা, তার নাম প্রেম। ভালবাসা এমন একটা জিনিস তা হচেছ “ দিল্লী কা লাড্ডু” যে খায় সে পোস্তায় আবার যে না খায় সেও পোস্তায়।ভালবাসা বড় মধুময়। একবার কেউ মুগ্ধ হয়ে পরলে তা চক্রবৃদ্ধি হারে বৃদ্ধি পায়।এক সময় দেখা যায় আপনি হাঁচি দিলেও সে মনে মনে ভাবে ইস মানুষটা কি সুন্দর করে হাঁচি দিল।তাই একজন আরেক
জনের প্রতি ভালবাসা জন্মিলে তা ভাঙ্গা বড় কঠিন।

বিশ্বাস হলো ভালবাসার বড় শক্তি। তাই একে অপরের প্রতি বিশ্বাস ভাঙ্গবেন না। অনেকে বলে বিশ্বাস হলো কাঁচের মত ‍যা সহজে ভেঙ্গে যায়। কথাটা মনে হয় ঠিক না , বিশ্বাস হলো ইস্পাতের মত যা খুব সহজে ভাঙ্গে না কিন্তু একবার ভেঙ্গে গেলে তা খুব সহজে জোড়া লাগে না। মানুষ আবেগে পড়ে বিবেক হারিয়ে বিশ্বাস ভাঙ্গার মত ভূল করে ফেলে। ভূল করে ফেললে তা স্বীকার করুন, ক্ষমা চান।ভালবাসার মানুষের কাছে ক্ষমা চাইলে লজ্জা নাই। আর প্রতিজ্ঞা করুন কখনো বিশ্বাস ভাঙ্গাবেন না । কিন্তু মনে রাখবেন একবার অন্যায় করলে ক্ষমা পাওয়া যায় । দুইবার অন্যায় করলে ক্ষমা পাওয়া যায়। তৃতীয় বার অন্যায় করলে স্বয়ং সৃষ্টিকর্তাও ক্ষমা করে না। আর আপনি তো মানুষ।তাই পরস্পরের প্রতি বিশ্বাস বজায় রাখুন।

”ক্ষমাই যদি করতে না পারো, তাকে ভালবাস কেন “- রবীন্দ্রনাথ ঠাকুর 

ভালবাসা একটি গাছের মত, যত যত্ন করা যাবে ততই বাড়বে।ভালবাসার স্পর্শে ভালবাসা পেলে তা ফুলে-ফলে ভরে যায়। আর অযত্নে শুকিয়ে যায়। অনেকে মনে করেন ভালই তো আছি, ভালবাসা দেখাতে হবে কেন ? অথচ একে অপরের প্রতি ভালবাসা দেখালে জীবন হতে পারে বড় মধুময়।ঠিক গাছের মত যত্ন নিন। হঠাৎ করেই ফুল বা ছোট খাটো উপহার দিয়ে আপনার প্রিয়া বা প্রিয়তমাকে চমকে দিন। তবেই দেখবেন ভালবাসা বড় মধুময় হবে।

ভালবাসার বন্ধন বড় কঠিন বন্ধন। ঝগড়া করুন, অভিমান করুন কিন্তু রাগ করবেন না। রাগ করে দুরে ঠেলে দিবেন না । কথায় আছে চোখের আড়াল তো মনের আড়াল। অভিমান করে তাকে জানিয়ে দিন যাতে সে ভাবে আমি অভিমান করেছি। একে অপরকে বোঝানোর চেষ্টা করুন। এক সময় অভিমান ভেঙ্গে যাবে। আর অভিমান ভেঙ্গে গেলে দুজনের মধ্যে ভালবাসা আরো গভীর হবে। আর রাগ করলে তা বুকের মাঝে জমে থাকে। রাগ সেরে গেলেও একটু ঘৃনা জমে থাকে। তাই ভালবাসার মানুষটির প্রতি রাগ করবেন না অভিমান করবেন, তাহলে ভালবাসা বড় মধুময় হবে।

ভালবাসার মানুষের সাথে বন্ধুত্ব করুন। আপনার ভালবাসার মানুষটি সবার আগে আপনার বন্ধু তারপর ভালবাসার মানুষ। যে মানুষটির সাথে আপনি সারা জীবন কাটাবেন তার চেয়ে আর কে বেস্ট ফ্রেন্ড হতে পারে।তাকে বেস্ট ফ্রেন্ড বানান। গল্প করুন, আড্ডা দিন এবং প্রান খুলে হাসুন। তার বেস্ট ফ্রেন্ড হয়ে যান। কারন একজন প্রকৃত বন্ধুই বোঝে প্রকৃত ভালবাসার অর্থ ।

”যৌবনে যার প্রেম হলো না তার জীবন বৃথা”- শংকর

ভালবাসা মানে একে অপরকে বুঝতে শিখা। আপনি যাকে ভালবাসেন তাকে যদি বুঝতে না পারেন তাহলে এ প্রেম অর্থ
হীন । অর্থ হীন প্রেম বা ভালবাসা স্থাযী হয় না । ভালবাসা বেঁচে থাকে পরস্পরের বিশ্বসে।যে ভালবাসায় বিশ্বাস থাকে না সে ভালবাসা মূল্যহীন। প্রেম হচ্ছে পৃথিবীর মধুরতম সম্পর্ক যেখানে থাকবে না কোন চাওয়া পাওয়া, থাকবে না কোন স্বর্থ, থাকবে শুধু ভালবাসা। আপনি কখনই পারবেন না অন্য কারো ভালবাসাকে ছিনিয়ে নিতে কিম্বা জোর করে অন্যের ভাল লাগার মানুষ হতে।বরং আপনি চেষ্টা করবেন, তা হলো নিজেকে এমন ভাবে তৈরী করতে যে কেউ আপনার ব্যবহারে মুগ্ধ হয়ে আপনাকে পছন্দ করতে শুরু করে। তবেই তার ভালবাসার পাত্র হয়ে উঠবেন।
Love Me
I love you  বলা সহজ বা আমি তোমাকে ভালবাসি কথাটা বলা সহজ।কথাটি বলা যেমন সহজ কিন্তু পালন করা তত সহজ না। কাউকে কথা দিয়ে জীবনে জড়িয়ে ফেলা অনেক সহজ কিন্তু কঠিন হচ্ছে সেই কথাটি রক্ষা করা।কাউকে কথা দেওয়ার আগে বার বার ভেবে দেখবেন কথাটা রাখতে পারবেন কি না।মনে রাখবেন নদীর মাঝে কাউকে ছেড়ে না দিয়ে যদি শুরুতেই  বলে দেন যে, আপনি নৌকা চালাতে পারেন না।তাহলে হয়তো আপনার ভূলে তাকে ডুবে মরতে হবে না।তাই সিদ্ধান্ত নেওয়ার বা দেওয়ার আগে বারবার ভাবুন তার সাথে জড়িত দায়িত্ব গুলো পালন করতে পারবেন কি না। সব সময় মনে রাখবেন আপনার ভূলটা যেন কখনো কারোর চোখের পানির মাঝে বেচেঁ না থাকে।

Post a Comment

0 Comments