শিক্ষা ঐক্য প্রগতি


শিক্ষাই জাতির মেরুদন্ড

Email : rahmanmunju@gmail.com

header ads
                                                                ‘প্রিয় বাংলাদেশ’                                                                   

ভালবাসার রং বড় বিচিত্র




My love
ভালবাসার রং বড় বিচিত্র। ভালবাসার রং কখনো লাল আবার কখনো নীল। কখনো মুক্ত পাখির মতো, কখনো আবদ্ধ পাখির মতো। কখনো নীড় হারা পাখির মতো, কখনো দুরন্ত পাখির মতো।প্রেম মানে হ্রদয়ের টান, প্রেম মানে একটু অভিমান, প্রেম মানে দুটি পাখির নীড়, প্রেম মানে দুটি মনের ভালবাসা।আমার ভালবাসা সেদিন স্বার্থক হবে, যেদিন ভালবাসার মানুষটি এক ফোটা চোখের জল ফেলবে, সেদিন বলবো “আমি শুধু তোমাকেই ভালবাসি।

আমার ভালবাসা শুধু তোমাকে, আমার ভাবনা শুধু তোমাকে নিয়ে, তোমাকে ছাড়া আর কিছু ভাবতে পারি না।শুধু তুমি সারা জীবন আমার পাশে থেকো, আমার বুকের মাঝ খানে।সত্যি যদি কখনও মনে হয় , আমায় ছাড়া তোমার জীবন অসম্পূর্ন, তাহলে একটিবার পিছন ফিরে দেখো আমি আজও অপেক্ষায় আছি তোমার -- এটাও ভালবাসা।

ভালবাসার রং বড় বিচিত্র। ভালবাসাকে নির্দিষ্ট সংজ্ঞায় সংজ্ঞায়িত করতে গেলে শুধু ভূলই হবে না চরম অন্যায় হবে। একজনের কাছে যেটা ভালবাসা আপনার কাছে  হয়তো সেটা বোকামী, আবার আপনার কাছে যেটা ভালবাসা অনেকের কাছে হয়তো পাগলামী। একজনের কাছে যেটা ভালবাসার চরম পর্যায়, আপনার কাছে সেটা হযতো নোংরামী। আমার কাছে যেটা ভালবাসার বাধ্যতামলূক বহি:প্রকাশ, আপনার কাছে হযতো সেটা হাস্যকর। ভালবাসাকে নিশ্চিত নিজের করে পাবে জেনেই অনেকে নিশ্চয়তায় ভালবাসে, আবার ভালবাসাকে কোনদিন পাবে না মেনে নিয়েও কেউ ভালবাসে।--এটাও ভালবাসা।

“আমি তোমাকে ছাড়া বাঁচবো না বা বাঁচতে চা্ই না”

আমি তোমাকে  ছাড়া বাঁচবো না বা বাঁচতে চাই না্। এই কথাটা মুখে বলা যতটা সহজ বাস্তবে কি আসলেই ব্যাপারটা এত সহজ ? কারো জন্য আপনার জীবনের সব কিছু দিয়ে ‍দিবেন। খুব সহজে এরকম একটি আবেগী কথা বলে ফেলাটা  কি মিথ্যা নয় ? আবেগ জিনিসটা সময়ের সাথে সাথে বিবেকের কাছ থেকে মানুষকে দুরে অনেক দুরে ঠেলে নিয়ে যেতে থাকে। আর বিবেকহীন মানুষ বোকার রাজ্যে বাস করে নিজেকে চালাক ভাবতে থাকে, আর এটাই তাদের সব চেয়ে বড় গুন - এটাও কি ভালবাসা।

ভালবাসা মানে এটা না যে, যেখানে সেখানে হাতে হাত রেখে লোককে দেখাতে হবে। ভালবাসা মানে এটা না যে, নানান অজু হাতে শরীরের নানান স্থানে হাত দিতে হবে।ভালবাসা মানে এটা না যে, রেষ্টুরেন্টের ভিতরে দিকটার নিরিবিলি স্থানে বসতে হবে।ভালবাসা মানে এটা না যে, ঘুরতে বের হলেই পার্কের আনাচে কানাচে নিরিবিলি স্থানে বসতে হবে। ভালবাসা মানে এটা না যে, কিছু ‍দিনের সম্পর্কে বিশ্বাসের পরীক্ষা দেবার জন্য কোন বদ্ধ ঘরে যেয়ে সেখানে লাইট অফ করে বিশ্বাসের পরীক্ষা দেয়া। বিশ্বাসের পরীক্ষায় পাশ করে আবার কিছু দিন পর বিপরীত মানুষটার কাছ থেকে শুনতে পাওয়া -- আজ  তুমি আমাকে বিয়ের আগে শরীর বিনিময় করলে, আগে অন্য কাউকে দাওনি বা পরে অন্য কাউকে দিবা না তার কি বিশ্বাস ? যাও ব্রেক আপ আজ থেকে আমি আর নাই।তখন আপনার বোবা কান্না ছাড়া আর কোন উপায় নাই। তখন আপনার বোবা কান্না কেউ শুনবে না, কেউ বুঝবে না, আপনাকে বলা তার সেই দিনের সেই কথা - ’আমি তোমাকে ছাড়া বাঁচবো না বা বাঁচতে চাই না’ । একদিন হযতো আপনার অভিশাপে  সে আগুনে পুড়ে নিজে নিজেই ছাই হবে, তখন আপনাকে খুজবে ? সেদিন আর এই ভালবাসার মানুষটাকে হযতে খুজে পাওয়া যাবে না । এটাও কি ভালবাসা । 

ভালবাসায় উদারতা থাকে, ভালবাসায় হিংসা থাকে, ভালবাসায় মায়া থাকে, ভালবাসায় ঘৃনাও থাকে। নিজের শত কষ্ট হওয়া সত্বেও কেউ নিজের ভালবাসার মানুষটাকে সুখী দেখতে অন্যের হতে তুলে দেয় বা অন্যের হয়ে যাওয়া মেনে নেয় এটা যেমন ভালবাসা, ঠিক তেমনি নিজের ভালবাসার মানুষটা নিজের হবে না বা অন্যের হয়ে যাবে এটা মানতে না পেরে ভালবাসাকে ছিনিয়ে নিয়ে আসাটাও ভালবাসা।-- এটাও ভালবাসা।

ভালবাসাও যদি ভিন্নতা না থাকবে প্রত্যেকটি মানষের হাতের ছাপ কেন ভিন্ন হবে। এক মিনিট ভালবাসার মানুষের সাথে কথা না বলতে পারাটা যেমন ভালবাসা, তেমনি প্রচন্ড অভিমানে সারা জীবনের জন্য ভালবাসার সাথে বিচ্ছেদ ঘটানোও ভালবাসা। কিন্তু সমস্যা হচ্ছে ভালবাসলে মানুষ অন্ধ হয়ে যায়। সত্য-মিথ্যা, ভাল-মন্দ, দিক-বিদিক বিবেচনার যোগ্যতা হারায়। তার জন্য সুখবর হলো -- এটাও ভালবাসা।

মনিষীদের বাণী :
  • “প্রেমের কি সাধ আছে বল নিন্দার কাঁটা যদি না বিধিল গায়ে”- লালন।
  • “ছেলেদের জন্য পৃথিবীতে সব চাইতে মুল্যবান হলো মেয়েদের হাসি”- হুমায়ন আহমেদ।
  • “ গার্লফ্রেন্ড বিহীন তরুনের পৃথিবীতে বেঁচে থাকা আরবের মরুভূমির সমান” - নিজ।
  • “ভালবাসা পাওয়ার চাইতে ভালবাসা দেওয়াতেই বেশী আনন্দ”- জর্জ চ্যাপম্যান।
  • “শাশ্বত প্রেম হচ্ছে একজনের মনে ঢুকে তাকে স্বপ্ন দেখান” - নিজ।
  • “প্রেম হল সিগারেটের মতো, যার শুরু হয় অগ্নি দিয়ে আর শেষ পরিনতি হয় ছাই দিয়ে”-জর্জ বার্নাডশ ।
  • “ভালবাসতে শেখ, ভালবাসা দিতে শেখ, তাহলে তোমার জীবনে ভালবাসার অভাব হবে না”-টমাস ফুলার।
  • “ভালবাসা যা দেয় তার চেয়ে বেশী কেড়ে নেয়”- টেনিসন।
  • “ভালবাসা এমন একটা প্লাটফরম যেখানে সব মানুষ দাঁড়াতে পারে”- মু: ইসহাক কোরেশী।
  • “কাউকে দু:খ দিয়ে বেঁচে থাকার চেয়ে দু:খ নিয়ে বেঁচে থাকা অনেক ভাল । কারন নিজের কষ্টের জন্য কাউকে জবাবদিহি করতে হয় না। কিন্তু অন্যকে কষ্ট দিলে জীবনভর তার অভিশাপ মাথায় নিয়ে চলতে হয়”-মাসুদ।
সর্বপরি কথা হচ্ছে, ভালবাসার রং বড় বিচিত্র কথাটি বুঝতে হলে নিজেকে বুঝতে হবে কোনটা সত্যিকারের ভালবাসা, কোনটা মিথ্যা ভালবাসা, কোনটা মিথ্যা অভিনয়, কোনটা সত্য অভিনয়, কোনটা সাময়িক মোহ, কোনটা আজীবনের মোহ বা ভালবাসা।


Post a Comment

0 Comments