শিক্ষা ঐক্য প্রগতি


শিক্ষাই জাতির মেরুদন্ড

Email : rahmanmunju@gmail.com

header ads
                                                                ‘প্রিয় বাংলাদেশ’                                                                   

ইমেইল একাউন্ট তৈরী, লগ ইন করা এবং ম্যাসেজ পাঠানোর নিয়ম

ইমেইল তৈরী করার নিয়ম :

ইমেইল হলো ইন্টারনেটের মাধ্যমে একস্থান থেকে অন্য স্থানে তথ্য আদান প্রদান করার মাধ্যম।ইমেইল ইন্টারনেটের একটি অন্যতম একসাইটিং ফিচার।এর মাধ্যমে খুব সহজে, খুব দ্রুত এবং কম সময়ে পৃথিবীর সর্বত্র বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন, সহকর্মী, এমন কি অপরিচিত লোকের সাথে ম্যাসেজ, ছবি ও ভিডিও সহ আরোও নানা ধরনের তথ্য আদান প্রদান করা যায়।ইন্টারনেটে প্রায় সব ধরনের কাজ করার জন্যই একটি ইমেইল এড্রেসের প্রয়োজন হয়।ইমেইল একাউন্ট বা এড্রেস কিভাবে তৈরী করা যায় সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।



Gmail

Gmail

প্রথমে ফাইয়ার ফক্স ব্রাউজার ওপেন করুন। তারপর জিমেইল একাউন্ট তৈরী করার জন্য গুগুল এড্রেসবারে  www.gmail.com লিখে এন্টার চাপুন। তারপর একটি এন্টারফেস আসবে। সেখানে  create an account এ ক্লিক করুন।যে পেজ আসবে সেখানে প্রয়োজনীয় তথ্য দিয়ে ফরমটি পূরুন করুন। প্রথমে First name এর জায়গায় আপনার নামের প্রথম অংশ দিন।অর্থাৎ Md. Robiul Islam হলে প্রথম অংশ  Md. Robiul লিখবেন। তারপর Last name এর জায়গায় দ্বিতীয় অংশ Islam লিখবেন। এরপর username এর জায়গায় এমন একটি কমফোর্টেবল নাম বা word  লিখুন, যে নাম বা ওয়ার্ড কোন জিমেইল ঠিকানায় নেই। কারন এই নাম বা ওয়ার্ডই হবে আপনার জিমেইল এড্রেস। যদি আপনি যে নাম টি চয়েছ করেছেন সেই নাম টি আগে কেউ নিয়ে থাকলে সেখানে দেখাবে your name is not available এবং নিচে কিছু ইউনিক নাম দিবে। আপনি ইচ্ছা করলে সেখান থেকে যে কোন একটি চয়েস করতে পারেন অথবা নতুন একটি নাম পছন্দ করে দিতে পারেন।এরপর Password এর জায়গায় পাসওয়ার্ড দিন। তবে মনে রাখবেন পাসওয়ার্ডটি যেন আট অক্ষরের নিচে না হয়।শক্তিশালী পাসওয়ার্ড দেওয়ার চেষ্টা করবেন।Conform Password এর জায়গায় পুনরায় আগের পাসওয়ার্ড হুবহু লিখুন। তারপর জন্ম তারিখ, লিঙ্গ এবং মোবাইল নম্বার  দিন।

তারপর security question এর ড্রপ ডাউন বক্সে থেকে যে কোন একটি Question সিলেক্ট করুন। তারপর উত্তরের ঘরে একটি উত্তর দিন। Recovery e-mail এর স্থানে আপনার অন্য একটি ইমেইল এড্রেস দিন। অবশ্য এই ঘর খালি রাখতে পারেন। দিতে পারলে ভাল। কারন আপনি যদি কোন সময় আপনার জিমেইল একাউন্টের পাসওয়ার্ড বা ইউজার নেম ভূলে যান বা হারিয়ে ফেলেন তখন রিকভারি ইমেইল এর মাধ্যমে আপনি ইউজার নেম ও পারওয়ার্ড উদ্ধার করতে পারবেন।location এর স্থানে Bangladesh সিলেক্ট করুন। এরপর word verification এর স্থানে ফাঁকা বক্সে উপরের কেপচা আছে তা হুবহু লিখে পূরুন করুন। সর্ব শেষে I accept create my account এ ক্লিক করুন।তারপর submit করুন। এরপর কিছুক্ষন অপেক্ষা করুন একটা পেজ আসবে সেটাই হচ্ছে আপনার ইমেইল একাউন্ট। তারপর ভেরিফিকেশন কোড বসিয়ে ভেরিফিকেশন করুন।বাছ হয়ে গেল আপনার ইমেইল একাউন্ট।এখন এই ইমেইলে বার্তা পাঠাতে পারবেন এবং বার্ত আসলে তা পড়তে পারবে।


ইমেইল এ্যাড্রেস ঃ

ইন্টারনেটে ইমেইল আদান প্রদান করার জন্য কোন ব্যবহারকে চিহ্নিত করতে যে ঠিকানা ব্যবহার করা হয় তাকে ইমেইল এ্যাড্রেস বলে।বিশ্বের প্রতিটি মানুষের নিজের পরিচয়ের জন্য যেমন একটি নাম আছে বা প্রতিটি ফোন সেটের জন্য যেমন একটি নম্বার আছে ঠিক তেমনি বিশ্বের প্রত্যেক ইমেইল ব্যবহারকারীর একটি ইমেইল এ্যাড্রেস আছে।এক নামে এক গ্রামে বা এক দেশে একাধিক লোক থাকতে পারে। কিন্তু একটি ইমেইল এ্যাড্রেস বিশ্বের শুধুমাত্র একটি লোকেরই হতে পারে।আসলে প্রত্যেকটা ইমেইল ঠিকানায় এমন একটি নাম বা নম্বার থাকে, যেটা অন্য কারো নেই এবং এই অদ্বিতীয় নাম বা নম্বারের কারনে ব্যবহারকারীর মেইল নেটওয়ার্কের কম্পিউটারে থাকে বা তার ডাক বক্স চিনতে পারে।ইমেইল এ্যাড্রেস একটি ইউনিক এ্যাড্রেস। আপনার যে ইমেইল এ্যাড্রেস তা বিশ্বের কোথাও কোন লোকের সাথে মিলবে না।তাই এই ইমেইল এ্যাড্রেস লিখার সময় সতর্ক থাকতে হবে যাতে সামান্যতম ভূলও না হয়।ইমেইলের নমুনা : robiul@gmail.com.


ইমেইলের কিছু সুবিধা ঃ 

  • একটি ইমেইলের মাধ্যমে দ্রুততম সময়ে ম্যাসেজ গন্তব্যে পৌছে।
  • এটি বেশী নির্ভরযোগ্য।
  • ইমেইল পৌছতে সমস্যা হলে প্রোগামই আপনাকে জেনে দিতে পারে।
  • ইমেইলে খরচ খুবই কম।
  • ভবিষ্যতে দেখার জন্য মেসেজ গুলোকে কোন একটি ফোল্ডারে জমা করে রাখা যায়।
  • যখন ইচ্ছা কোন মেইলের রিপ্লাই দেয়া যায়।


ইমেইল একাউন্ট লগ ইন করার নিয়ম :

ইমেইল একাউন্ট বা এড্রেস তৈরী করার পর আপনি এটার সাহায্যে আপনার কছে পাঠানো ইমেইল ম্যাসেজ পড়তে পারবেন বা অন্যকে ইমেইল পাঠাতে পারবেন। এর জন্য প্র্রথমে আপনার ইমেইল একাউন্ট লগ ইন করতে হবে।
১. আপনার ইমেইল একাউন্ট লগ ইন করার জন্য ব্রাউজারের এড্রেসবারে www.gmail.com লিখে ওপেন করুন।জিমেইল সাইটটির এন্টারফেসে দেখতে পারবেন।
২. এবার ফাঁকা টেক্সট বক্সে username এর জায়গায় আপনার ইমেইল একাউন্টে প্রদত্ত usename বসান।
৩. Password এর জায়গায় পাসওয়ার্ড বসান।
৪. এবার log in বাটনে ক্লিক করুন।
৫. এবার জিমেইল ইনবক্সটি আসবে। এখানে আপনার কাছে আসা সকল মেইল জমা থাকবে এবং আপনি সে গুলো ক্লিক করে বা ওপেন করে পড়তে পারবেন।


ইমেইল কোম্পোজ এবং পাঠানোর নিয়ম :

ইমেইল কোম্পোজ এবং পাঠানোর জন্য প্রথমে আপনার ইমেইল একাউন্ট ওপেন করুন।তারপর মাউসের কার্সর compose mail  কলামের উপর নিয়ে গিয়ে ক্লিক করুন।ফলে স্ক্রিনে জিমেইলের কম্পোজ পেজটি দেখা যাবে। এখন আপনি যার কাছে ইমেইল পাঠাতে চান তার ইমেইল এড্রেসটি To টেক্সট বক্সে টাইপ করুন। তারপর মেইলের বিষয়বস্তুর সাথে সমপর্কিত এমন কিছু শব্দ বা বাক্য subject বক্সে টাইপ করুন। এরপর নিচে ফাঁকা জায়গায় আপনার সকল তথ্য লিখে  send বাটনে ক্লিক করুন। তারপর মেইলটি সঠিক ভাবে পাঠানো হলে পর্দায় একটি কনফার্মেশন ম্যাসেজ আসবে।কনফার্ম হলেই ok .

ইন্টারনেট জগতে ইমেইল একাউন্ট একটি গুরুত্বপূর্ন বিষয়। এই ইমেইল ছাড়া কোন ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করতে পারবেন না।ইমেইল ছাড়া কোন গুরুত্বপূর্ন তথ্য পাঠাতে পারবেন না। তাই সঠিক ভাবে ইমেইল একাউন্ট তৈরী করুন এবং ভেরিফিকেশন করুন।

Post a Comment

0 Comments