শিক্ষা ঐক্য প্রগতি


শিক্ষাই জাতির মেরুদন্ড

Email : rahmanmunju@gmail.com

header ads
                                                                ‘প্রিয় বাংলাদেশ’                                                                   

ব্লগ থেকে অর্থ ইনকামের উপায়

ব্লগ থেকে ইনকাম :

ব্লগ থেকে অর্থ ইনকাম করতে হলে প্রথমে জানতে হবে ব্লগ কি এবং কিভাবে ব্লগিং করতে হয়। আপনি যদি সঠিক ভাবে একটি ব্লগ তৈরী করতে পারেন তাহলে সারা জীবনের জন্য আয়ের পথ খুলে যাবে। একটি ব্লগ সাইট আপনার জীবনকালের জন্য আয়ের উৎস হতে পারে।আপনি যদি শুরু থেকে ভাল ভাল আর্টিকেল লিখে ব্লগে পোষ্ট করতে পারেন তাহলে প্রতি মাসে ভাল একটা ইনকাম আসবে।ব্লগ তৈরীর জন্য ভাল ইংরেজী জানার প্রয়োজন নাই।মোটামোটি ইংরেজী পড়তে এবং বুঝতে পারলেই চলবে।ইংরেজীতে ব্লগ লিখতে পারলে ইনকাম বেশী হবে।আপনি ইংরেজী না জানলেও কোন সমস্যা নাই।আপনি বাংলায় ব্লগ লিখবেন।বর্তমানে বাংলায় ব্লগ লিখে অনেকে হাজার হাজার টাকা ইনকাম করছে।তবে এর জন্য আপনাকে প্রচুর সময় দিতে হবে এবং অধ্যাবসায় করতে হবে।ব্লগিং পেশা একটি স্বাধীন পেশা। এখানে আপনি ইচ্ছা মত যে কোন সময়ে লেখালেখি করতে পারবেন।ব্লগিং যে কেউ করতে পারে চাকুরীজীবি, ছাত্র/ছাত্রী, বা যে কোন পেশার লোক।তবে আপনাকে সুন্দর সুন্দর আর্টিকেল লেখার উপর জ্ঞান থাকতে হবে। হয়তো ভাবছেন কঠিন জিনিস, না তেমন কোন কঠিন জিনিস না প্রয়োজনে গুগুল বা ইউটিউবে সার্চ করে হেলপ নিতে পারবেন।চাই শুধু আপনার সাহস ও ধর্য্য। আজ আমি কিভাবে ব্লগিং করে আয় করা যায় সে বিষয়ে বিস্তারিত আলোচনা করব।

এতে থাকছে,
১. ব্লগ এবং ব্লগিং কি ?
২. কিভাবে একটি ব্লগ সাইট তৈরী করা যায় ?
৩. কিভাবে একজন ব্লগার হওয়া যায় ?
৪. কিভাবে ব্লগে ভিজিটর বা দর্শক বাড়ানো যায় ?
৫. কিভাবে ব্লগ থেকে অর্থ আয় করা যায় ?


Blog Income

Blog Income

১. ব্লগ এবং ব্লগিং কি :

ব্লগ অর্থ দিনলিপি বা ডাইরি। সহজ ভাবে বলতে গেলে ব্লগ হলো একটি অনলাইন ডাইরি।এটি এমন একটি প্লাটফর্ম যেখানে আপনি কোন বিষয়ে আপনার অনুভূতি, মতামত, দৃষ্টিভঙ্গি বা কোন বিষয়ে আপনার জ্ঞান বা অভিজ্ঞতা লিখে রাখতে পারবেন এবং অন্যদের সাথে শেয়ার করতে পারবেন।ব্লগটা হলো এমন একটি ওয়েবসাইট যেখানে আপনার পছন্দের কোন বিষয়ে প্রতিনিয়ত লিখে যেতে পারবেন এবং অন্যদের সাথে তা শেয়ার করতে পারবেন।
ব্লগ : - একটি ডাইরি যেটি থাকবে ইন্টারনেটে বা অনলাইনে।
ব্লগার : - যে ব্লগে লিখে বা যে ব্লগিং করে।
ব্লগিং : - ব্লগে লিখার কাজটিই হলো ব্লগিং। ব্লগিং আপনার অনুভূতি ও জ্ঞানকে শেয়ার করার একটি মাধ্যম।

ওয়েবসাইট বনাম ব্লগসাইট :

অনেকে ওয়েবসাইট এবং ব্লগসাইটের মধ্যকার পার্থক্য ধরতে পারে না।এ দুটোর মধ্যে কিছু মৌলিক পার্থক্য আছে।একটি ব্লগ একটি ওয়েবসাইট হতে পারে কিন্তু একটি ওয়েবসাইটকে ব্লগ বলা যাবে না, যতক্ষন পর্যন্ত না সেই ওয়েবসাইটটিতে ব্লগিং অপশনটি থাকবে।একটু সহজ ভাবে বলি- ওয়েবসাইট এমন একটি প্লাটফর্ম যেখানে স্থির/স্ট্যাটিক ডাটা থাকে।মানে হলো যে, ডাটা বা তথ্য গুলো সব সময় প্রায় একই রকম থাকে অর্থাৎ যেখানে বিষয়ের বৈচিত্রতা থাকে না বা নিয়মিত নতুন নতুন বিষয় নিয়ে লিখা হয় না।অন্য দিকে ব্লগ হলো ওয়েবসাইটের অন্য একটি সংস্করন যার আলাদা কিছু বৈশিষ্ট্য থাকে।ব্লগের তথ্যগুলো স্থির/স্ট্যাটিক না হয়ে গতিশীল  বা ডাইনামিক হয়।যেখানে প্রতিনিয়ত নতুন নতুন বিষয়ের উপর লিখা হয়।

২. কিভাবে একটি ব্লগ তৈরী করা যায় :

যে সমস্ত ওয়েবসাইট এবং ব্লগ এপ্লিকেশনের মাধ্যমে একটি ব্লগ সাইট তৈরী করা যায়, সে গুলোকে ব্লগিং প্লাটফর্ম বলা হয়। বর্তমানে কিছু জনপ্রিয় ব্লগিং প্লাটফর্মের মধ্যে গুগুলের ব্লগার এবং ওয়াডপ্রেস অন্যতম।ব্লগ ওয়েবসাইট তৈরীর বিভিন্ন উপায় আছে। তার মধ্যে ব্লগার.কম এবং ওয়ার্ডপ্রেস হলো সেরা উপায়।আজ এখানে ব্লগার.কম এ কিভাবে ব্লগ সাইট তৈরী করা যায় সে সম্পর্কে আলোচনা করব। আপনি যদি ব্লগ থেকে উপার্জনের চিন্তা ভাবনা করেন তবে আমি বলব বিনা পয়সায় ব্লগ না বানিয়ে কিছু পয়সা খরচ করে ব্লগ সাইট তৈরী করা ভাল।বিনা পয়সায় কোন কিছু টিকসই হয় না।ব্লগার.কমে অবশ্য ফ্রি ব্লগসাইট তৈরী করা যায়, তবে ইনকাম করা কঠিন হবে।ইনাকামের উদ্দেশ্যে ব্লগ সাইট খুললে কিছু খরচা করে ব্লগ সাইট খুলুন।ব্লগ সাইট তৈরীর জন্য আপনার ১টি ডোমেন নাম লাগবে, ১টি হোস্টিং লাগবে এবং ভাল মানের থিম লাগবে।

ডোমেন ও হোস্টেং কি: ডোমেন হচ্ছে আপনার ব্লগ সাইটের নাম। আর হোস্টেং হচ্ছে যেখানে সার্ভার রাখবেন সেস্থান।অর্থাৎ হার্ডডিস্ক বা মেমোরি মত।কোন ভাল ওয়েবসাইট থেকে ডোমেন এবং হোস্টেং কিনে নিবেন।এরপর একটি থিম নিবেন।প্রথমে অনেক ফ্রি থিম পাওয়া যায় সেখান থেকে নিয়ে কাজ শুরু করুন। পরে যে কোন সময় আপনি চেন্জ করতে পারবেন।আপনার ব্লগের কোন সমস্যা হবে না।এরপর ১টি জিমেল একাউন্ট লাগবে। যদি থাকে ভাল। না থাকলে ১টি জিমেল একাউন্ট খুলে নিবেন।জিমেল একাউন্ট খোলা সহজ। আপনি নিজেই খুলতে পারবেন। না পারলে একটি লিং দিব সেখান থেকে খুলে নিবেন।

ইমেইল একাউন্ট খুলতে ক্লিক করুন
https://www.onlinenewsbar.com/2019/10/blog-post_19.html

এবার আসুন ব্লগ সাইট তৈরী করুন।প্রথমে ফাইয়ার ফক্স ওপেন করুন। তারপর গুগুল সার্চ বারে www.blogger.com লিখে সার্চ দিন একটা এন্টারফেস আসবে সেখানে রেজিষ্ট্রেশন করুন।লগইন করে ড্যাশবোর্ডে  ঢুকন। তারপর create blog এ ক্লিক করুন, একটা এন্টারফেস আসবে। সেখানে title বারে টাইটেল লিখুন অর্থাৎ আপনি কি ধরনের ব্লগ সাইট খুলতে চান তার নাম।তারপর url এর জায়গায় আপনার ডোমেন নাম লিখুন।অর্থাৎ আপনার ব্লগ সাইট কি নামে হবে তার নাম।তারপর আপনার ইমেল এবং পাসওয়ার্ড সহ অন্যান্য তথ্য দিয়ে ok করুন।আপনার ব্লগসাইট তৈরী হয়ে গেল।এখন আপনার সাইট ডিজাইন করে কাজ শুরু করে দিন।

কিভাবে ব্লগে পোষ্ট করবেন :

আপনার ব্লগ তৈরীর করার পর লগিন করে ড্যাশবোর্ডে প্রবেশ করুন। দেখুন New post নামক একটি অপশন আছে।সেখানে ক্লিক করুন। একটা ফাকা বক্স আসবে এম এস ওযার্ডে লেখার মত। সেখানে আপনার কাংখিত লেখা লিখে পাবলিষ্ট করুন। টাইটেলের জায়গায় আপনার লেখার শিরোনাম দিন এবং নিচে লেখার জায়গায় আপনার নিবন্ধ লিখে পোস্ট করুন।আপনার নিবন্ধের পাশে বা মাঝে একটি থান্বলিন দিন যাতে আপনার পোষ্টটি দেখতে সুন্দর হয়।

৩.কিভাবে একজন ব্লগার হওয়া যায় :

একজন সফল ব্লগার হতে হলে আপনাকে চিন্তা করতে হবে আমি কি লিখব বা কি বিষয়ের উপর লিখব।আপনি যেটা ভাল জানুন সে বিষয়ের উপর লেখা শুরু করুন।তারপর এক সময় হয়তো ভাবছেন আমি ব্লগ তৈরী করলাম। কিন্তু কি লিখব বা কি বিষয়ের উপন লিখব, কিভাবে উপার্জন করব।একজন লোকের পক্ষে সব জানা সম্ভব না। আমি বলব সমস্যা নাই। আপনি গুগুলে সার্চ
 ‍দিন বা ইউটিউবে চ্যানেল ওপেন করুন।আপনার কাংখিত বিষয় লিখে সার্চ ‍দিন সকল তথ্য পেয়ে যাবেন।সেখান থেকে রিচার্জ করে তথ্য নিয়ে এবং আপনার কিছু বুদ্ধি প্রয়োগ করে তার চেয়ে ভাল একটি কন্টেন্ট তৈরী করুন।দেখবেন সকলে তা পছন্দ করবে।আপনার অবশ্যই মনে রাখতে হবে আপনার ব্লগে কিছু দেয়ার চেষ্টা করা।যাতে প্রত্যেকে আপনার কাছ থেকে নতুন কিছু জানতে পারে বা শিখতে পারে।আপনার লেখার প্রচুর বিবরন এবং আপনি কি লিখছেন তার বিস্তারিত বিবরন দেয়ার চেষ্টা করা।যাতে প্রত্যেকে বুঝতে বা কিছু সুবিধা পেতে পারে।তবেই তারা আপনার ব্লগে নিয়মিত আসা শুরু করবে।এভাবেই আপনি একজন সফল ব্লগার হয়ে উঠবেন।


৪.কিভাবে ব্লগে ভিজিটর বা দর্শক বাড়াবেন :

ভিজিটর বা দর্শক একটি ওয়েবসাইট বা ব্লগ সাইটের প্রাণ।কোন সাইটের বড় চেলেন্জ গুলোর মধ্যে একটা হলো সেই সাইটে একজন ভিজিটর বা দর্শনার্থীকে নিয়ে আসা।ধরুন আপনি এত কষ্ট করে একটা ব্লগ সাইট তৈরী করলেন কিন্তু ভিজিটর আসছে না তখন কেমন লাগবে।আমি বলব আপনার ভিজিটরদের দোষ নেই বা আপনারও কোন দোষ নেই। কারন হলো দর্শকরা জানেইনা আপনার ব্লগে এমন কোন বিষয় রয়েছে। যা তাদের উপকার বা কোন কাজে লাগতে পারে।অনেক ব্লগারই এই কঠিন সমস্যায় পড়ে যান। আমি বলব কিছু বিধি অনুসরন করতে হবে তাহলে আপনি দর্শকদের মন জয় করতে পারবেন এবং আপনার ব্লগে প্রচুর দর্শক বা ভিজিটর আসবে।বিধিটা কি ? বিধি হলো সোসাল মিডিয়া বা সামাজিক মাধ্যম।সোসাল মিডিয়া গুলো হলো - ফেসবুক, টুইটার, গুগুল প্লাস, লিংদিন, ইনষ্ট্রাগ্রাম ইত্যাদি।আপনি আপনার এই নিবন্ধ গুলো এই সোসাল মিডিয়া গুলোতে প্রচার করুন।আপনার লেখা গুলো সামাজিক মিডিয়া গুলোতে পোষ্ট করুর এবং লিং দিয়ে আসুন।এই লিং দিয়ে তারা আপনার ব্লগসাইটে চলে আসবে।সুতরাং এই সামাজিক মিডিয়ার মাধ্যমে আপনি প্রচুর দর্শক বা ভিজিটর পেতে পারেন। তবে মনে রাখবেন সামাজিক মাধ্যমে অতিরিক্ত কিছু করা উচিৎ নয়। যাতে দর্শকরা বিরক্ত হয়। সে দিকে লক্ষ্য রাখতে হবে।

এছাড়া বিভিন্ন সার্চ ইন্জিন মাধ্যমে আপনি ভিজিটর বা দর্শক পেতে পারেন।তার জন্য আপনার ব্লগকে S E O ফ্রেন্ডলি করে সার্চ ইন্জিন গুলোতে সাবমিট করতে হবে।তাহলে সার্চ ইন্জিন গুলো আপনার ব্লগকে শির্ষে প্রদর্শন করবে।আপনার ব্লগ যদি সঠিক ভাবে SEO ফ্রেন্ডলি অপটিমাইজ করতে পারেন, তাহলে আপনার ব্লগে প্রচুর দর্শক সমাগম ঘটবে। এছাড়া বিভিন্ন ফোরাম সাইট গুলোতে ডিসকাসের পাশে লিং বসিয়ে দিন। সেখান থেকে ভিজিটর পাওয়ার সম্ভবনা থাকে।সমমনা বিভিন্ন ব্লগ সাইটে ব্যাক লিং দিন।সেখান থেকে ভিজিটর বা দর্শনাথী পেতে পারেন।

৫.কিভাবে ব্লগ থেকে আয় করা যায় :

ধরুন উপরের সব কাজ আপনি সঠিক ভাবে পালন করে একটি ব্লগ সাইট তৈরী করেছেন।ভালভাবে কন্টেন্ট লিখে পোষ্ট করছেন।ব্লগে ভিজিটর প্রচুর পরিমানে আসছে।প্রশ্ন হলো অর্থ আয় হবে কিভাবে ? আপনাকে বুঝতে হবে ব্লগ সাইট সরাসরি কোন অর্থ দেয় না।অর্থ  দেয় বিভিন্ন বিজ্ঞাপন সংস্থা।বিজ্ঞাপন সংস্থা বা বিভিন্ন কোম্পানী তাদের পন্য বিক্রয়ের বিনিময়ে তারা আপনাকে অর্থ প্রদান করে। সুতরাং আপনার ব্লগসাইটে যত বেশী দর্শক বা ভিজিটর প্রবেশ করবে, তত বেশী লোকেরা সেই বিজ্ঞাপনটি দেখতে পাবে এবং আরোও বেশী পন্য বিক্রয় হবে।সেই বিজ্ঞাপন সংস্থা গুলো আপনাকে তত বেশী অর্থ প্রদান করবে।প্রশ্ন হলো আমি কোথায় বিজ্ঞাপন পাবো ? বিজ্ঞাপনের জন্য অনেক এড মিডিয়া আছে।এগুলোর মধ্যে সবচেয়ে বড় এড মিডিয়া হলো এডসেন্স। এখানে আবেদন করে তাদের এড কোড আপনার ব্লগসাইটে বসাতে হবে।সেখানে কেউ ক্লিক করলে বা এড দেখে কেউ পন্য ক্রয় করলে সেখান থেকে আপনি কমিশন পাবেন।এভাবে প্রতি মাসে আপনার ভাল একটা ইনকাম হবে।এছাড়া ব্লগ থেকে বিভিন্ন ইনকামের পথ রয়েছে, এফিলিয়েট করে, স্পন্সার করে, নিজের পন্য বিক্রয় করে বিভিন্ন উপায়ে ব্লগ থেকে ইনকাম করতে পারবেন।
আরো জানতে ক্লিক করুন

সর্বপরি কথা হচ্ছে ব্লগ সাইট থেকে অর্থ ইনকাম করতে হলে আপনার সাইটে ভিজিটর বাড়াতে হবে।তার জন্য আপনাকে ভাল মানের কন্টেন্ট তৈরী করতে হবে।যত ভিজিটর আসবে তত আপনার ব্লগসাইটের প্রচার বাড়বে এবং জনপ্রিয় হয়ে উঠবে।সাইটটা বড় হলে আপনাকে অর্থের পিছনে ছুটতে হবে না।আপনা আপনি অর্থ বিভিন্ন ওয়ে থেকে আসবে।সুতরাং প্রথমে অর্থের পিছনে না ছুটে ব্লগ সাইটটাকে ভাল পর্যায়ে দাঁড় করান। দেখবেন এক সময় প্রচুর অর্থ আয় হবে।

Post a Comment

0 Comments